Friday, March 15, 2019

টিক টক’ ব্যবহারে এবার আমেরিকাকে হারাল ভারত


‘টিক টক’ ব্যবহারে আমেরিকাকে হারাল ভারত

২০১৮ সালের জানুয়ারিতে দেখা যায়, 'টিক টক'-এর ৪৩ শতাংশ নতুন ব্যবহারকারী ভারতীয়। সেখানে মার্কিন যুক্তরাষ্ট্রে এই সংখ্যা বেড়েছে মাত্র ৯ শতাংশ।

ভিডিও অ্যাপ ‘টিক টক’-এর মাসিক সক্রিয় ব্যবহারকারী ছাড়িয়েছে ১ বিলিয়ন। মুক্তির দু-বছরেরও কম সময়ে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছে এই অ্যাপ। চলতি বছরের জানুয়ারি মাসে অ্যাপেলের আই-স্টোর ও গুগল প্লেস্টোর মিলিয়ে মোট ৭১.৩ মিলিয়ন নতুন ব্যবহারকারী যুক্ত হয়েছেন, যা ২০১৮ সালের জানুয়ারি মাসের তুলনায় ১৬১ শতাংশ বেশি। এবং পরিসংখ্যান বলছে, সবচেয়ে বেশি সংখ্যক ব্যবহারকারী হচ্ছেন ভারতীয়। উল্লেখ্য, তথ্যটিতে নেই টিক টকের ‘হোম মার্কেট’ অর্থাৎ চীনের পরিসংখ্যান। চীনে টিকটক অ্যাপের নাম ‘ডউইন’ (Douyin)।

ভারত থেকে ‘টিক টক’ ২৫ শতাংশ ডাউনলোড হয়েছে। যেটি সংখ্যায় পরিণত করলে দাঁড়ায় ২৫০ মিলিয়ন। গত বছর গুগল প্লে অ্যাওয়ার্ডস ২০১৮-তে টিক টককে ভারতের সবচেয়ে জনপ্রিয় বিনোদনের অ্যাপ ঘোষণা করা হয়। ২০১৮ সালের জানুয়ারিতে দেখা যায়, ‘টিক টক’-এর ৪৩ শতাংশ নতুন ব্যবহারকারী ভারতীয়। সেখানে মার্কিন যুক্তরাষ্ট্রে এই সংখ্যা বেড়েছে মাত্র ৯ শতাংশ।

1 comment:

আফগানিস্তানের একটি সুন্দর দৃষ্টি

 আফগানিস্তান মধ্য এশিয়ার একটি দেশ। ইরানের মালভূমিতে অবস্থানের কারণে আফগানিস্তানকে প্রায়ই মধ্যপ্রাচ্যের অংশ বলে মনে করা হয়। পশ্চিমে এর সীম...